শিরোনাম
বাঞ্ছারামপুরে জনি চেয়ারম্যান এর বিকল্প নেই জনপ্রিয়তার শীর্ষে জনি চেয়ারম্যান বাঞ্ছারামপুরে ডাকাত আতঙ্ক , উদাসীন প্রশাসন টাঙ্গাইল সাহিত্য সংসদের উদ্যোগে কবি এ.এম.ইকবালকে কবি ও শহীদ বুদ্ধিজীবী নিত্যানন্দ পাল স্মৃতি পুরস্কার প্রদান দেশবাসী উন্নয়ন ও অগ্রগতির স্বার্থে নৌকায় ভোট দিয়েছে- ক্যাপ্টেন তাজ ব্রাহ্মণবাড়িয়া-০৬ আসনে নৌকার মাঝি ক্যাপ্টেন এবি তাজুল ইসলাম বেসরকারিভাবে নির্বাচিত ইউএনও এবং ওসি বদলীর নির্দেশ দিয়েছে ইসি বাঞ্ছারামপুরে মাটি চুরির অভিযোগে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা দিলো ইউপি সদস্যের স্বামী আখাউড়ায় বাজারে পেঁয়াজের কড়া ঝাঁজ! সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে চৌদ্দগ্রাম প্রেসক্লাবের উদ্যোগে প্রতিবাদসভা ও মানববন্ধন
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় ‘মোখা’মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে পানি সম্পদ মন্ত্রণালয়

রিপোটারের নাম / ১৮৪ বার এই সংবাদটি পড়া হয়েছে
প্রকাশের সময় : বৃহস্পতিবার, ১১ মে, ২০২৩
ঘূর্ণিঝড় ‘মোখা’মোকাবিলায় কন্ট্রোল রুম খুলেছে পানি সম্পদ মন্ত্রণালয়

পানি সম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোল রুমের নাম্বার:-০১৩১৮-২৩৪৫৬০ এবং পানি উন্নয়ন বোর্ড,পানি ভবন গ্রিণরোড ঢাকার কন্ট্রোল রুমের:-০১৭৭৫-৪৮০০৭৫ জরুরি সেবা নাম্বারে ঘূর্ণিঝড় সংক্রান্ত সব ধরনের তথ্য ও সেবা পাবে সকলে।

আজ সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের সভাকক্ষে ঘূর্ণিঝড় ‘মোখা’ মোকাবেলায় অতিরিক্ত সচিব(উন্নয়ন) ও সচিবের রুটিন দায়িত্বে মো: নূরুল আলম এর সভাপতিত্বে আগাম প্রস্তুতিমূলক সভায় পানি উন্নয়ন বোর্ডের উপজেলা ও জেলার প্রতিষ্ঠানকে নির্দেশনা দেয়া হয়।সভায় জানানো হয়,দেশের দক্ষিণাঞ্চল,দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং দক্ষিণ-পূর্বাঞ্চল এলাকায় ঘূর্ণিঝড় ‘মোখা’ আঘাত হানার আশঙ্কা থাকার কারণে সংশ্লিষ্ট সকলকে সর্বাত্মক সতর্ক থাকতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় কবলিত জেলাসমূহের নাজুক এলাকা চিহ্নিত করে দ্রুত এলাকাবসীকে নিরাপদ আশ্রয়ে/আশ্রয়কেন্দ্রে সরিয়ে নিতে হবে। জরুরি পরিস্থিতি বিবেচনায় রেডক্রিসেন্ট ও ফায়ার সার্ভিসের সহায়তা গ্রহণ করতে হবে।

সভায় আরও নির্দেশনা দেয়া হয়;ঘূর্ণিঝড় কবলিত জেলাসমূহের ঝুকিঁপূর্ণ বাঁধ চিহ্নিত করে ঐ এলাকায় পর্যাপ্ত লোকবল নিয়োজিত করতে হবে। ঐ সকল এলাকায় উন্নয়ন প্রকল্পের ঠিকাদারগণকে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় সরঞ্জামসহ উপস্থিত থাকার জন্য নির্দেশনা দিতে হবে। ঘূর্ণিঝড় কবলিত এলাকায় মজুদ জিও ব্যাগ/সিন্ন্থেটিক ব্যাগের পাশাপাশি প্রয়োজনীয় অন্যান্য জেলা হতে জিও ব্যাগ সংগ্রহ করতেও নির্দেশনা দেয়া হয়েছে।

বাঁধ ভেঙ্গে এলাকায় পানি প্রবেশ করলে বাপাউবো’র পক্ষ হতে বোতলজাত পানি এবং শুকনা খাবার সরবরাহের উদ্যোগ নিতে হবে। পর্যাপ্ত পরিমান বিশুদ্ধ খাবার পানি,শুকনা খাবার এবং নৌযান প্রস্তুত রাখতে হবে।

সম্ভাব্য ঘূর্ণিঝড়ের এলাকায় বাপাউবো’র সকল পর্যায়ের কর্মকর্তাগণদের সাইট পরিদর্শনের নির্দেশনা দেয়া হয়েছে।

ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার জেলা-উপজেলার সকল পর্যায়ের কর্মকর্তা/কর্মচারীগণকে সার্বক্ষণিকভাবে কর্মস্থলে উপস্থিত থাকার জন্য নির্দেশ দেয়া হয় এবং কোন অবস্থাতেই কর্মস্থল ত্যাগ করা যাবে না ।

ঘূর্ণিঝড় উপদ্রুত এলাকার নির্বাহী প্রকৌশলীগণ স্থানীয় প্রশাসন ও জনপ্রতিনিধিদের সাথে নিয়মিত যোগাযোগ রাখবেন,যাতে প্রয়োজনের সময় জনবলসহ পর্যাপ্ত সহায়তা পাওয়া যায়।

ঘূর্ণিঝড় মোকাবেলার জন্য গৃহীত পদক্ষেপের বিষয়ে স্থানীয় প্রশাসন,জনপ্রতিনিধি এবং মাননীয় সংসদ সদস্য পর্যায়ে অবহিত করবেন। গণমাধ্যমকে গৃহীত ব্যবস্থা বা পরিস্থিতি সম্পর্কে অবহিত করতে হবে।

ঘূর্ণিঝড় পরবরর্তী অতিবৃষ্টির কারণে বন্যা পরিস্থিতির উদ্ভব হতে পারে বিষয়টি বিবেচনায় রেখে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

‘মোখা’ মোকাবিলায় আগাম প্রস্তুতিমূলক সভায় অতিরিক্ত সচিব(প্রশাসন) মল্লিক সাঈদ মাহবুব; এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ সভায় উপস্থিত ছিলেন।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটাগরির আরো সংবাদ
error: Content is protected !!
error: Content is protected !!